News List

বশেমুরবিপ্রবিতে বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ

বাঙালি হাজার বছরের ঐতিহ্য ও প্রাণের উৎসব বাংলা নববর্ষ -১৪২৬ উপলক্ষে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস চত্বরে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান, মঙ্গল শোভাযাত্রা, পিঠা উৎসব ও ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানের অংশ হিসেবে ৯টায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খন্দকার নাসিরউদ্দিন এর নেতৃত্বে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভা যাত্রা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া সকাল সাড়ে ১০টা থেকে দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস চত্ত্বর সাংস্কৃতিক অনুুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়র ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। পহেলা বৈশাখ উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত সকলের জন্য পান্তা ভাত, ডাল, মাছ ও ভর্তার ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর বিকাল সাড়ে ৪টায় শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বিভিন্ন গ্রাম্য খেলার আয়োজন করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়র সকল বিভাগের উদ্যাগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ফুটবল মাঠে অভিনব স্টল তৈরি করা হয় এবং পিঠা প্রদর্শনীর আয়োজন করা হয়। অনুষ্ঠানে অত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

বশেমুরবিপ্রবিতে মহান স্বাধীনতা দিবস উৎযাপন

নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে ভবনে আলোকসজ্জা, বঙ্গবন্ধুর সমাধিতে ও বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে প্রীতি ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় প্রশাসন টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে এবং সকাল ৯.০০টায় ক্যাম্পাসের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। ক্যাম্পাসে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স এসোসিয়েশন, ছাত্রলীগ, কর্মচারী সমিতি, বিজয় দিবস হল, স্বাধীনতা দিবস হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, নতুন ছাত্রী হল, শেখ রেহেনা হল ও শেখ রাসেল হল।

বশেমুরবিপ্রবিতে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী উদযাপন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবনে আলোচনা সভা ও কেক কাটার আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন আইন অনুষদের ডিন মো. আবদুল ক্দ্দুুস মিয়া, রেজিস্ট্রার প্রফেসর ড. নূরউদ্দিন আহমেদ, প্রক্টর মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া, পরিসংখ্যান বিভাগের সহকারি অধ্যাপক বিপ্লব বিশ্বাস, ফার্মেসী বিভাগের প্রভাষক শাণিতা জামান স্মৃতি, সহকারি জনসংযোগ কর্মকর্তা নুরুন নাহার, শিক্ষার্থী ফাতেমাতুজ জিনিয়া, শিশু জোনায়েদ তৌহিদ জিম প্রমুখ।

বশেমুরবিপ্রবিতে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ পালিত

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ এর প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় ও গোপালগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে মাননীয় ভাইস চ্যান্সলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে বশেমুরবিপ্রবি পরিবার শ্রদ্ধা নিবেদন করে।

সপ্তাহব্যাপী নানা আয়োজন ম্যানেজমেন্ট বিভাগে

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ম্যানেজমেন্ট বিভাগ আয়োজন করেছে ম্যানেজমেন্ট উইক ২০১৯। ১৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ে এক বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে এর যাত্রা শুরু হয়। র‌্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। এছাড়া ম্যানেজমেন্ট বিভাগের সকল শিক্ষক শিক্ষার্থীরা।

২য় মেয়াদে বশেমুরবিপ্রবি’র ভাইস চ্যান্সেলর হলেন প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। আজ সোমবার ২৮ জানুয়ারি ২০১৯ শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, মহামান্য রাষ্ট্রপ্রতি ও চ্যান্সেলর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ধারা ১০ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনকে ০২ ফেব্রুয়ারি ২০১৯ তারিখ হতে ২য় মেয়াদে পরবর্তী ০৪ বছরের জন্য নিয়োগ দিয়েছেন। প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন ২০১৫ সালের ০২ ফেব্রুয়ারি থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন।

রোবো কার্নিভাল- ২০১৯ এ চ্যাম্পিয়ন বশেমুরবিপ্রবি

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) আয়োজিত রোবো কার্নিভাল- ২০১৯ এর প্রোজেক্ট-শো পর্বে চ্যাম্পিয়ন হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের রোবো গ্যাং টিম। কার্নিভালে বুয়েটের পাঁচটি টিমসহ দেশের স্বনামধন্য সব বিশ্ববিদ্যালয়গুলো অংশগ্রহণ করে। ১৭ ও ১৮ জানুয়ারি এই কার্নিভাল অনুষ্ঠিত হয়। বশেমুরবিপ্রবির রোবো গ্যাঙ্গ টিমের সদস্যদের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের হাবিবুল্লাহ নিয়ন, ওহিদুর রহমান বাপ্পি, তানভীর আহম্মদ রিমন ও মেহেদী হাসান।

বশেমুরবিপ্রবিতে নানা আয়োজনে বিজয় দিবস উদ্‌যাপন

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনে মহান বিজয় দিবস পালন করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শোভাযাত্রা, জাতির পিতার সমাধি ও শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি, আলোচনাসভা ও প্রীতি ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিজয় দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে, সকাল সাড়ে ৮টায় শেখ কামাল স্টেডিয়াম-সংলগ্ন শহীদ স্মৃতিস্তম্ভে এবং সকাল ৯টায় ক্যাম্পাসের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

বশেমুরবিপ্রবিতে যথাযোগ্য মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) শহীদ বুদ্ধিজীবী দিবস- ২০১৮ পালিত হয়েছে। শুক্রবার (১৪ ডিসেম্বর) এ উপলক্ষে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডমিক ভবনে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। স্মরণ সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। স্মরণ সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন- সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. গোলাম শাহি আলম, জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম এ সাত্তার, আইন অনুষদের ডিন আবদুল কুদ্দুস মিয়া, মনোবিজ্ঞান বিভাগের সভাপতি মুহাম্মদ রবি উল্লাহ, এসিসিই বিভাগের সভাপতি ড. মো. কামরুজ্জামান, গণিত বিভাগের সভাপতি মো. রফিকুল ইসলাম, কৃষি বিভাগের সহকারী অধ্যাপক ড. নাজমুল হক, রসায়ন বিভাগের প্রভাষক নাসিরউদ্দিন, ফার্মেসি বিভাগের প্রভাষক শাণিতা জামান স্মৃতি, শিক্ষার্থী দুর্জয় ওঝা, শেখ সাকিব, কর্মচারী ফারুক হাসান প্রমুখ। স্মরণ সভায় বক্তারা বাংলাদেশ প্রতিষ্ঠায় শহীদ বুদ্ধিজীবীদের অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। স্মরণ সভার সভাপতি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন সকলকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে স্মরণ সভার সমাপ্তি ঘোষণা করেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বশেমুরবিপ্রবিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তির পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (২০ নভেম্বর) দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়। সেখানে আগামী ৩ ডিসেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে মেধাতালিকায় এবং অপেক্ষমান তালিকায় থাকা সকল শিক্ষার্থীদের ওয়েবসাইটে গিয়ে বিষয় পছন্দ দিতে বলা হয়েছে। বিষয় পছন্দের ভিত্তিতে ৯ ডিসেম্বর প্রকাশিত তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হবে আগামী ১১ এবং ১২ ডিসেম্বর। আসন খালি থাকা সাপেক্ষে আগামী ১৫ ডিসেম্বর অপেক্ষমান তালিকা থেকে ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে এবং তাদের ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হবে আগামী ১৮ ডিসেম্বর। এছাড়া মুক্তিযোদ্ধা কোটায় মেধা তালিকার শিক্ষার্থী ও খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৩০ নভেম্বরের মধ্যে তাদের সকল প্রয়োজনীয় কাগজপত্র ও প্রবেশপত্র সরাসরি অথবা ডাকযোগে রেজিস্টার দপ্তরে ( রেজিস্টার, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) বরাবর পাঠাতে হবে। কাগজপত্র যাচাই-বাছাইয়ের পর ৫ ডিসেম্বর সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে।

ভর্তিচ্ছুদের জন্য আবাসনের ব্যবস্থা করবে বশেমুরবিপ্রবি

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে যাদের আবাসনের কোন ব্যবস্থা নেই তাদের জন্য আবাসনের ব্যবস্থা করবে বিশ্ববিদ্যালের প্রশাসন। আবাসনের বিষয়ে কথা বললে, প্রক্টর মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া ক্যাম্পাসলাইভকে জানান, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবাসন সমস্যা দূর করার জন্য আমরা এই উদ্যোগ নিয়েছি। যে সকল শিক্ষার্থীদের আবাসনের কোন ব্যবস্থা নেই তাদের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ আবাসনের ব্যবস্থা করা হবে। উল্লেখ্য, এ বছর ৯ টি ইউনিটের অধীনে ৩৪ টি বিভাগে ৩২৪৫ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার আবেদন জমা পড়েছে ১০৩,৯৯৪ টি। বিশ্ববিদ্যালয় সহ ১৩ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবাসনের জন্য যোগাযোগ- পরীক্ষা নিয়ন্ত্রক-০১৭১৮৪৪৪৪১০, উপ-পরিচালক-০১৭১১৫৮১৭৩১, সহকারী পরিচালক- ০১৭১২৩৩৫৯৪৩, ০১৭৫৩০৭২৮৮৪, সহকারী রেজিস্টার- ০১৯১৩৭০০৭৮৯, ০১৭১৭৪৩৮৯৫০, হিসাব কর্মকর্তা- ০১৯১৬৩৮০৬৯৩, অডিট অফিসার- ০১৭১২০৮৩৭০৩, কিপার অফিসার- ০১৭১১৩৯৭৯০৮, সেকশন অফিসার- ০১৭২২৪৫১৪১৫, প্রশাসনিক কর্মকর্তা-০১৭১০৯১১০১৯।

বশেমুরবিপ্রবি-তে জাতিসংঘ দিবস পালিত

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতিসংঘ দিবস ২০১৮ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে আজ বুধবার দুপুরে ক্যাম্পাসে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রাটি ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি জোবায়ের আল মাহমুদ, প্রভাষক খন্দকার মাহমুদ পারভেজ, সাদ্দাম হোসেন, মাহবুবা উদ্দিন, জান্নাতুল ফেরদৌস, ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের প্রভাষক মো. হাফিজুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বশেমুরবিপ্রবির ভর্তি আবেদনের সময় বৃদ্ধি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এ ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের সময় আগামী ২৫ অক্টোবর, ২০১৮ তারিখ বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুল আলম বিষয়টি নিশ্চিত করেন। উল্লেখ্য, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট www.bsmrstu.edu.bd এ প্রচারিত নিয়মাবলী অনুসারে অনলাইনে আবেদন করতে পারবে। তবে ভর্তি পরীক্ষা পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী আগামী ০২, ০৩ এবং ০৯, ১০ নভেম্বর, ২০১৮ তারিখে অনুষ্ঠিত হবে। ডি এবং ই ইউনিটের ভর্তি পরীক্ষা ০২ নভেম্বর; এফ এবং জি ইউনিটের ভর্তি পরীক্ষা ০৩ নভেম্বর; সি এবং এইচ ইউনিটের ভর্তি পরীক্ষা ০৯ নভেম্বর, এ, বি এবং আই ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর ২০১৮ তারিখে অনুষ্ঠিত হবে। উল্লেখ্য এবারে ০৯টি ইউনিটের অধীনে ৩৪ বিভাগে সর্বমোট ৩২৪৫ জন (বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে।

বশেমুরবিপ্রবিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৮ পালিত হয়েছে। বুধবার (১০ অক্টোবর) এই দিবস উপলক্ষে মনোবিজ্ঞান বিভাগের উদ্যোগে শোভাযাত্রা ও মানসিক স্বাস্থ্য পরীক্ষা ক্যাম্পের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর এম এ সাত্তার, মানবিকী অনুষদর ডিন মো. আশিকুজ্জামান ভূঁইয়া, উপরেজিস্ট্রার খান মোহাম্মদ আলী, জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলম, মনোবিজ্ঞান বিভাগের সভাপতি মুহাম্মদ রবিউল্লাহ, প্রভাষক নুসরাত শারমিন, মাসুমা পারভীন প্রমুখ। মনোবিজ্ঞান বিভাগের সভাপতি মুহাম্মদ রবিউল্লাহ বলেন, "বর্তমান বিশ্বে মানসিক অবক্ষয়ের কারণে যুব সমাজে আত্মহত্যার সংখ্যা বেড়েই চলছে। যুবকদের মধ্যে সচেতনতা সৃষ্টি করার লক্ষ্যেই মনোবিজ্ঞানীরা কাজ করছে।" অনুষ্ঠানে মনোবিজ্ঞান বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীকে অভিনন্দন : বশেমুরবিপ্রবিতে আনন্দ শোভাযাত্রা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের আরডিপিপি’র ২৫০ কোটি ৫৬ লক্ষ টাকা একনেকের সভায় অনুমোদন করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে আনন্দ শোভাযাত্রা করেছে বিশ্ববিদ্যালয় পরিবার। বৃহস্পতিবার (৪ অক্টোবর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রায় নেতৃত্ব দেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

বশেমুরবিপ্রবি’র উপাচার্য কে শিক্ষকমন্ডলীর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.খোন্দকার নাসিরউদ্দিন কে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী। এ সময়ে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.এম এ সাত্তার, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড.আব্দুর রহিম, মানবিক অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ঈশিতা রায়, সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক হুমায়ুন কবির প্রমুখ। গত মঙ্গলবার (২ অক্টোবর) মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের সভায় অধিকতর উন্নয়ন প্রকল্প আর.ডি.পি.পি এর আওতায় ২৫০ কোটি ৫৬ লক্ষ টাকা বরাদ্দ পাওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন কে এ শুভেচ্ছা জানানো হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া বলেন, “মাননীয় উপাচার্য প্রফেসর ড.খোন্দকার নাসিরউদ্দিন মহোদয়ের আন্তরিক প্রচেষ্টার ফলে বিশ্ববিদ্যালয়ে এতো বড় একটা বরাদ্দ আনা সম্ভব হয়েছে। এজন্য আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে উপাচার্য মহোদয় কে জানাই আন্তরিক অভিনন্দন।” বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির প্রচার সম্পাদক হাফিজুর রহমান জানান, “জাতির জনকের নামাঙ্কিত এ বিশ্ববিদ্যালয়কে বিশ্বের দরবারে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে এ বরাদ্দ। আর এ কৃতিত্ব মাননীয় উপাচার্য মহোদয়ের। এজন্য বিশ্ববিদ্যালয়ের সকলের পক্ষ থেকে স্যারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।”

প্রধানমন্ত্রীকে বশেমুরবিপ্রবি উপাচার্যের ধন্যবাদ জ্ঞাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) এর অধিকতর উন্নয়ন প্রকল্প আরডিপিপি এর আওতায় ২৫০ কোটি ৫৬ লক্ষ টাকা বরাদ্দ দেওয়ায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। বুধবার প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের সভায় এ বরাদ্দ অনুমোদন পেয়েছে। এ বিষয়ে উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন বলেন, উন্নয়নে এ বরাদ্দ জাতির জনকের নামাঙ্কিত এ বিশ্ববিদ্যালয়কে বিশ্বের দরবারে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে। এ প্রকল্প অনুমোদন দেওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উচ্ছাস প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন বলেও তিনি জানান।

বশেমুরবিপ্রবি’তে ময়মনসিংহ বিভাগীয় ছাত্র সংসদ এর নবীনবরণ ও মাদকবিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম ছাত্র সংগঠন ‘ ময়মনসিংহ বিভাগীয় ছাত্র সংসদ ‘ এর নবীনবরণ, মাদকবিরোধী আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩ অক্টোবর) সন্ধ্যা ৭ থেকে শুরু হয়ে এ অনুষ্ঠান চলে রাত ১১টা পর্যন্ত। জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম এ সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুর রহিম খান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. বি কে বালা,সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. রফিকুননেছা,মানবিক অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ঈশিতা রায় সহ বিভিন্ন বিভাগের শিক্ষক মন্ডলী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের প্রথম পর্বে ময়মনসিংহ বিভাগীয় ছাত্র সংসদ সম্পর্কে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদান করেন,সংসদের ভিপি আরিফুল ইসলাম সহ নবীন ও প্রবীণ শিক্ষার্থীরা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রফসের ড. খোন্দকার নাসিরউদ্দিন সংগঠনকে বিশ্ববিদ্যালয় মাদকমুক্ত করতে বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দেন। তিনি সকল শিক্ষার্থীকে মাদক থেকে দূর থাকতে বিশেষভাবে অাহ্বান জানান। এসময় সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক হুমায়ুন কবির বলেন, “এখন থেকে বিশ্ববিদ্যালয়ের মাদকাসক্ত দূরীকরণে ময়মনসিংহের ছাত্র-ছাত্রীরা নেতৃত্ব দিবে। সেই সাথে বঙ্গবন্ধুর এই পবিত্রভূমি হবে বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের জন্য উদাহরণ স্বরুপ। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংসদের শিক্ষার্থীরা ছাড়াও বিশ্ববিদ্যালয়ের ‘অচিন পাখি’ সাদাকালো’ সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। নাঁচ, গান, অভিনয় এবং কবিতা অাবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অবকাঠামো উন্নয়নে একনেকে ২৫০কোটি টাকা অনুমোদন

অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় ২৫০ কোটি ৫৬ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। মঙ্গলবার (২ অক্টোবর) মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের সভায় বশেমুরবিপ্রবির অধিকতর উন্নয়ন প্রকল্পের আর.ডি.পি.পি এর অনুমোদন দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। এ প্রকল্পের আওতাধীন কাজের মধ্যে রয়েছে, দক্ষিনবঙ্গের সর্ববৃহৎ (২৫০০) আসন বিশিষ্ট অডিটোরিয়াম নির্মান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যূরাল ও শহীদ মিনার কমপ্লেক্স নির্মান, দৃষ্টিনন্দন ওয়াটার বডি, মেইন গেট সহ আরো একটি গেট নির্মাণ, নবনির্মিত একাডেমিক ভবনটি ১০ তলায় বর্ধিতকরণ, প্রশাসনিক ভবন ৫ তলা থেকে ১০ তলার উন্নতিকরন, শিক্ষক কর্মকর্তাদের ডরমেটরী ও হলগুলো ৫ তলা থেকে ৬ তলায় বর্ধিতকরণ, অ্যাম্পিথিয়েটার নির্মাণ ও জয়বাংলা চত্ত্বরের শোভাবর্ধন।

বশেমুরবিপ্রবির দুই শিক্ষার্থীকে আর্থিক অনুদান

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আইন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. ছালাউদ্দিন ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. হুসাইন আল মামুনকে চিকিৎসার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ত্রিশ হাজার টাকা আর্থিক অনুদান দেয়া হয়েছে। রবিবার (৩০ সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. খোন্দকার নাসিরউদ্দিন তার কক্ষে শিক্ষক ও কর্মকর্তাদের সাথে নিয়ে অনুদানের চেক হস্তান্তর করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন আব্দুল কুদ্দুস মিয়া, প্রক্টর ও শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া, জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলম ও বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বশেমুরবিপ্রবি’তে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিবস উপলক্ষে ২৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জুম্মার নামাজের পরে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন এবং সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সভাপতি প্রফেসর ড. মোঃ শাহজাহান। নুষ্ঠানের প্রধান অতিথি ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে অল্প কিছু দিনের মধ্যেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে। এজন্য আমাদের সকলের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য কাজ করে যেতে হবে।

বশেমুরবিপ্রবি’তে মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে আনন্দ মিছিল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ-এ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭২তম জন্মদিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের উদ্যোগে বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) দুপুর ১টায় আনন্দ মিছিলের আয়োজন করা হয়। আনন্দ মিছিলটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সে সময়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মানবিকী অনুষদের ডিন মোঃ আশিকুজ্জামান ভূঁইয়া, জনসংযোগ কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম, উপ-পরিচালক মিকাইল ইসলাম, উপ-রেজিস্ট্রার খান মোহাম্মদ আলী, সহকারী পরিচালক শেখ মুশিকুর রহমান, কিপার অফিসার মোহাম্মদ সাইফুল্লাহ প্রমুখ। এছাড়াও ছাত্রলীগ বশেমুরবিপ্রবি’র শাখা ছাত্রলীগের জাহাঙ্গীর, মাহাদী, দূর্জয়, বাবু, লিখন, রাসেল, সাজিদ, তারেক, সারজিলসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বশেমুরবিপ্রবিতে বিশ্ব পর্যটন দিবস পালন

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বিশ্ব পর্যটন দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের উদ্যোগে আজ বৃহস্পতিবার দুপুর দেড়টায় র‌্যালি, বিতর্ক প্রতিযোগিতা এবং আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালিটি বশেমুরবিপ্রবি’র ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে একাডেমিক ভবনে এ দিবস উপলক্ষে আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বশেমুরবিপ্রবি’তে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে শোভাযাত্রা

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(বশেমুরবিপ্রবি) বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০১৮ উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা পালন করা হয়েছে। আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের উদ্যোগে দুপুর ১টায় শোভাযাত্রার আয়োজন করা হয়। ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন, আত্মহত্যার কুফল সবার মাঝে তুলে ধরেন এবং আত্মহত্যা প্রতিরোধে সমাজে সচেতনতা বৃদ্ধি করতে সবার প্রতি আহ্বান জানান।

মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃতে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০১৮ পালনের অংশ হিসেবে শোভাযাত্রা।

মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃতে বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০১৮ পালনের অংশ হিসেবে শোভাযাত্রা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্টস দিবস ২০১৮ পালিত।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব ফার্মাসিস্টস দিবস ২০১৮ পালিত।

বশেমুরবিপ্রবি’র শিক্ষক তছলিমে’র বই “হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট” প্রকাশিত…

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারি অধ্যাপক তছলিম আহম্মদ- এর লেখা প্রথম বই “হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট” প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে ব্রাদার্স পাবলিকেশন্স, নীলক্ষেত, ঢাকা। “হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট” বইটি আন্তর্জাতিক মানসম্পন্ন এবং বিবিএ, এমবিএ ও হসপিটালিটি ম্যানেজমেন্ট এন্ড ট্যুরিজমের শিক্ষার্থীদের পাঠ্যবই হিসেবে কাজে লাগবে বলে আশা করা হচ্ছে৷ বই সম্পর্কে তছলিম আহম্মদ জানান, “আশা করছি বইটি বিবিএ, এমবিএ ও হসপিটালিটি ম্যানেজমেন্ট এন্ড ট্যুরিজমে’র শিক্ষার্থীদের কাছে খুবই গুরুত্ব পাবে এবং তাদের সকল ক্ষেত্রে সহযোগী হিসাবে কাজ করবে৷অনেক গুরুত্বপূর্ণ বিষয় বইটিতে সুন্দর ও সহজভাবে সংযুক্ত করা হয়েছে যাতে করে যেকোন শিক্ষার্থী সহজে যে কোন বিষয় সম্পর্কে জানতে পারে৷ সব থেকে আমার কাছে আনন্দের বিষয় হচ্ছে বইটি আমার প্রথম প্রকাশিত বই৷”

বশেমুরবিপ্রবি’র শিক্ষার্থী ইনজামামুলকে তিনলাখ টাকা অনুদান

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থীর চিকিৎসার জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তিন লাখ টাকা আর্থিক অনুদান দেয়া হয়েছে। বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ খোন্দকার নাসিরউদ্দিন তার কক্ষে শিক্ষক ও কর্মকর্তাদের সাথে নিয়ে অনুদানের চেক হস্তান্তর করেন। অসুস্থ ইনজামামুল এর পক্ষে উপাচার্যের থেকে চেক গ্রহন করেন সমাজবিজ্ঞান চেয়ারম্যান মোঃ মজনুর রশিদসহ বিভাগের বিভিন্ন শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন আব্দুল কুদ্দুস মিয়া, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আব্দুর রহিম খান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর বি কে বালা, প্রক্টর ও শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া, জনসংযোগ কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম, সহকারী অধ্যাপক মাহফুজা আক্তার, সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক হুমায়ুন কবির উপস্থিত ছিলেন।

বশেমুরবিপ্রবি’তে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৬ সেপ্টেম্বর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এ ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামী ১৬ সেপ্টেম্বর, ২০১৮ থেকে ২২ অক্টোবর, ২০১৮ তারিখ রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.bsmrstu.edu.bd প্রচারিত নিয়মাবলী অনুসারে অনলাইনে আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষা ২, ৩ এবং ৯, ১০ নভেম্বর, ২০১৮ তারিখে অনুষ্ঠিত হবে। এবারে ৯টি ইউনিটের অধীনে ৩৪ বিভাগে সর্বমোট ৩,২৪৫ জন (বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে। ইউনিটসমূহ হলো এ, বি, সি, ডি, ই, এফ, জি, এইচ এবং আই। ডি এবং ই ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বর; এফ এবং জি ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ নভেম্বর; সি এবং এইচ ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর; এ, বি এবং আই ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর, ২০১৮ তারিখে অনুষ্ঠিত হবে।

বশেমুরবিপ্রবি শিক্ষার্থীকে পাচঁ লাখ টাকা অনুদান

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের এক শিক্ষার্থীকে চিকিৎসার জন্য পাঁচ লাখ টাকা আর্থিক অনুদান দেওয়া হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. খোন্দকার নাসির উদ্দিন তাঁর কক্ষে শিক্ষক ও কর্মকর্তাদের সঙ্গে নিয়ে অনুদানের এই চেক হস্তান্তর করেন। বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অসুস্থ ছাত্র মেহেদী হাসানের ফুফাতো ভাই মো. ওবায়দুল করিমের হাতে ভিসি প্রফেসর ড. নাসির উদ্দিন পাঁচ লাখ টাকার অনুদানের চেক তুলে দেন। এ সময় বিশ্বাবিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ড. এম এ সাত্তার, আইন অনুষদের ডিন মো. আব্দুল কুদ্দুস মিয়া, বিজ্ঞান অনুষদের ডিন ড. আব্দুর রহিম খান, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর বি কে বালা, প্রক্টর ও শিক্ষক সমিতির সভাপতি মো. আশিকুজ্জামান ভূঁইয়া, সিএসই বিভাগের চেয়ারম্যান মো. আক্কাছ আলীসহ সিএসই বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বশেমুরবিপ্রবিতে মন্দিরের উদ্বোধন

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) কেন্দ্রীয় মন্দিরের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে এ মন্দিরের উদ্বোধন করেন। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ইশিতা রায়, নির্বাহী ম্যাজিস্ট্রেট শোভন সরকার ও কৃষ্ণা রায়, কাশিয়ানীর সাবেক উপজেলা চেয়ারম্যান সুব্রত ঠাকুর, শ্রী শ্রী হরি গুরুচাঁদ সেবা সংঘের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ সুবল রায়, সনাতন সংঘের সভাপতি তাপস বালা প্রমুখ।

বশেমুরবিপ্রবিতে জন্মাষ্টমী পালিত

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ রবিবার ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী পালন করেছে বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বীরা। বশেমুরবিপ্রবি সনাতন সংঘ জন্মাষ্টমী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরে পূজা উদযাপন ও ধর্মীয় আলোচনা সভার অায়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক মৃনাল রায় চৌধুরী, গোপালগঞ্জ শ্রীধাম ওড়াকান্দির বর্তমান ঠাকুর সুব্রত ঠাকুর, জাতীয় মহিলা ক্রিকেট দলের সদস্য লিলি বিশ্বাস, বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ঈশিতা রায়। ধর্মালোচক হিসেবে উপস্থিত ছিলেন ভারতের মায়াপুর ইসকনের ভক্তিশাস্ত্রী চিদানন্দ কৃষ্ণ দাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বশেমুরবিপ্রবি সনাতন সংঘের সভাপতি সহকারী অধ্যাপক তাপস বালা। দিন ব্যাপী নানা আয়োজনের মাধ্যমে দিনটি পালন করা হয়।শুরুতেই নবনির্মিত মন্দিরের উদ্ভোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন। অতপর ভগবান শ্রীকৃষ্ণের পূজা অর্চনা অনুষ্ঠিত হয়। পূজা শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। পরবর্তীতে সকাল ১০ টায় জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয় যা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সবশেষে আলোচনা সভা ও প্রসাদ বিতরণের মাধ্যমে এ আয়োজন শেষ হয়।

বঙ্গবন্ধুর সমাধিতে বশেমুরবিপ্রবি পরিবারের শ্রদ্ধাঞ্জলি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৮ পালনের অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে ৩০ আগস্ট ২০১৮ তারিখে দুপুর ১টায় টুংগীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও দোয়া অনুষ্ঠিত হয়। জাতির পিতার সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও দোয়ার মধ্য দিয়ে শেষ হল মাসব্যাপী জাতীয় শোক দিবসের কর্মসূচী। দোয়ায় জাতির পিতাসহ ১৫ আগস্ট সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। কর্মসূচিতে বঙ্গবন্ধু শখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়র শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, অফিসার্স এ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ ও ছাত্রলীগ পৃথক ভাবে জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

ফারইস্ট ইউনিভার্সিটি’র সেমিনারে প্রধান আলোচক খোন্দকার নাসিরউদ্দিন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়৷ গতকাল শুক্রবার বিকাল ৫ টায় বিশ্ববিদ্যালয়ের সেমিনার রুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র (ভারপ্রাপ্ত) উপচার্য প্রফেসর ড. নেসার আহম্মদ এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রালয় সচিব জনাব মোঃ সোহরাব হোসাইন৷ প্রধান আলোচক হিসাবে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড.খোন্দকার নাসিরউদ্দিন৷ এছাড়াও বাংলাদেশ প্রাইভেট বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন সহ বিভিন্ন ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন৷ প্রধান আলোচকের বক্তব্যে বশেমুরবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরুদ্দিন বলেন, “বঙ্গবন্ধু ছিলেন বাংলার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী সেই সাথে বাংলার অমর এক মহানায়ক, যার প্রেরণায় আমাদের এই স্বাধীন বাংলাদেশ ৷ তার ষড়যন্ত্রের মৃত্যু; আমাদের সত্যিকার অর্থে শোকের বার্তা বহন করে৷ এসময় তিনি বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারন করে বাংলাদেশকে একটু সুখি ও সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তোলার জন্য সকলের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন৷

শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আলোচনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন, জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম এ সাত্তার, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুর রহিম খান, আইন অনুষদের ডিন মোঃ আবদুল কুদ্দুস মিয়া, উপ-রেজিস্ট্রার মোঃ মোরাদ হোসেন, খান মোহাম্মদ আলী, মোঃ তহিদুল ইসলাম, জনসংযোগ কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম প্রমুখ। দোয়া পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম মুফতি আব্দুল্লাহ আল মামুন। দোয়ায় জাতির পিতাসহ ১৫ আগস্ট সকল শহীদের আত্মার মাগফিরত কামনা করা হয়। দোয়া মাহফিলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা অংশগ্রহণ করেন। এর আগে সকালে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে শিক্ষক ও কর্মকর্তাগণ টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে অনুষ্ঠিত মিলাদ মাহফিলে অংশগ্রহণ করেন এবং জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দোয়া মাহফিল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন, জীববিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম এ সাত্তার, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আব্দুর রহিম খান, আইন অনুষদের ডিন মোঃ আবদুল কুদ্দুস মিয়া, উপ-রেজিস্ট্রার মোঃ মোরাদ হোসেন, খান মোহাম্মদ আলী, মোঃ তহিদুল ইসলাম, জনসংযোগ কর্মকর্তা মোঃ মাহবুবুল আলম প্রমুখ। দোয়া পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের ইমাম মুফতি আব্দুল্লাহ আল মামুন। দোয়ায় জাতির পিতাসহ ১৫ আগস্ট সকল শহীদের আত্মার মাগফিরত কামনা করা হয়। দোয়া মাহফিলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা অংশগ্রহণ করেন। এর আগে সকালে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের নেতৃত্বে শিক্ষক ও কর্মকর্তাগণ টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে অনুষ্ঠিত মিলাদ মাহফিলে অংশগ্রহণ করেন এবং জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

ক্যাম্পাসে বৃক্ষরোপণ অভিযান চলমান

উপাচার্য প্রফেসর ডঃ খোন্দকার নাসিরউদ্দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বনায়ন সৃষ্টির লক্ষে বৃক্ষরোপণ অভিযান শুরু করেছেন। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অভ্যন্তরীণ সড়কগুলোর দুই পাশে ফলদ বৃক্ষ, ঔষধি গাছ ও বিভিন্ন প্রজাতির ফুল গাছ লাগানো হয়েছে যা দৃষ্টি গোচর এবং বিপুল পরিমাণ গাছ ক্রয় করে সংরক্ষণ করা হয়েছে এবং বৃক্ষ রোপণ চলমান রয়েছে।

জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭ অনুষ্ঠিত

ঢাকা অঞ্চলের জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৭ অনুষ্ঠিত হয়েছে বশেমুরবিপ্রবিতে। এই প্রতিযোগিতায় দুটি ক্যাটাগরিতে প্রায় ২০০০ শিক্ষার্থী অংশ নেয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে সনদপত্র ও মেডেল তুলে দেয়া হয়।